BEXCA sysnetware.com

প্রিয় সদস্যবৃন্দ শুভেচ্ছা ও ভালোবাসা অবিরাম। আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বরিশাল এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশান (বেক্সকা) সাফল্যের সাথে দীর্ঘপথ পাড়ি দিয়েছে সুদৃঢ় ভাতৃত্বের বন্ধন ও সংগঠনের ‘অন্তর্গত ঐক্য’ কে পুঁজি করে। ভবিষ্যতেও এই বন্ধন এবং ঐক্য আমাদের পথচলা মসৃন ও আরামদায়ক করে তুলবে। ভাতৃত্বের ফুল এবং ঐক্য’র সূতোয় গাঁথা মালাই আমাদের অহংকার যা আমরা শেষ পর্যন্ত বজায় রাখার চেষ্টা করে যাব। তারপরও বেক্সকার সংবিধান অনুসারে নির্দিষ্ট মেয়াদ অন্তে ‘এক্সিকিউটিভ কমিটি’ গঠনের সময়ে কিছু বাস্তবতা সামনে চলে আসে। এই ‘নির্বাচনী বাস্তবতা’ কে সামনে রেখে এবং নির্বাচন কমিশনারগনের মিটিং এর গৃহীত সিদ্ধান্ত -

(পাঁচ সদস্য বিশিষ্ট কমিশন। এরা হচ্ছেন-

আহসান কবির,

ফকরুল ইসলাম

আবুল কাসেম - প্রথম ব্যাচ/ এস এম হাসান মাহমুদ শৈবাল - ৩য় ব্যাচ

এবং গোলাম রাব্বানী শাহীন-পঞ্চম ব্যাচ)

 অনুযায়ী বিভিন্ন পদে প্রার্থীতার জন্য নিয়ম কানুনগুলো তুলে ধরা হচ্ছে-

এক.

ক. যোগ্য প্রার্থী ও ভোটার হতে ‘বেক্সকার সদস্য হবার এবং সদস্য থাকার’ নির্ধারিত ফিস প্রদান করা থাকতে হবে। মেম্বারশীপ ডিউজ ক্লিয়ার না থাকলে বেক্সকার সংবিধান অনুসারে প্রার্থী হওয়া যাবে না। বেক্সকার আজীবন সদস্য ছাড়া কারা প্রার্থী এবং ভোটার হতে পারবেন তার একটা ‘নিয়মরেখা’ তৈরি করার জন্য জরুরী ‘ইসি’মিটিং করা জরুরী। পঁচিশ ফেব্রুয়ারি ২০১৯ এর ভেতর এটি নির্ধারন করতে হবে। যারা মেম্বারশীপ ফিস নিয়মিত প্রদান করে থাকেন এবং যারা লাইফ মেম্বার তারা প্রার্থী ও ভোটার দুই-ই হতে পারবেন।

খ. প্রার্থী ও ভোটার হবার জন্য বেক্সকার নির্বাচন কমিশনারগনের (আহসান কবির, ফকরুল ইসলাম,আবুল কাসেম-প্রথম ব্যাচ/এস এম হাসান মাহমুদ শৈবাল-৩য় ব্যাচ এবং গোলাম রাব্বানী শাহীন-পঞ্চম ব্যাচ) প্রস্তাবনা হচ্ছে কমপক্ষে এক বছরের (২০১৮) নির্ধারিত ফিস প্রদান করা থাকতে হবে।এটি নির্ধারনের জন্যই ইসি মিটিং জরুরী।

গ. ফৌজদারি মামলায় দন্ডপ্রাপ্ত কেউ প্রার্থী হতে পারবেন না।

ঘ. ইসি মিটিংয়ে কেউ কোন প্রতিশ্রুতি দিলে পরবর্তীতে সেই প্রতিশ্রুতির বরখেলাপ হলে সেও প্রার্থী হতে পারবেন না। (এই প্রস্তাবনার পূর্নরূপ ইসি মিটিংয়ে আলোচনার পর সিদ্ধান্ত চূড়ান্ত করা যেতে পারে। এব্যাপারে ফেসবুকে কোন জিজ্ঞাসা কাম্য নয়।)

দুই. আজ (০৩ ফেব্রুয়ারি,২০১৯) তফসিল ঘোষণা করা হচ্ছে।

ক. প্রার্থীতার ফর্ম ০৬ ফেব্রুয়ারি,২০১৯ থেকে বেক্সকা অফিসে পাওয়া যাবে। ১৪ ফেব্রুয়ারি,২০১৯ পর্যন্ত প্রতিদিন বেক্সকা অফিস থেকে ফর্ম কেনা এবং জমা দেয়া যাবে। একারণে বেক্সকা অফিস ০৬ থেকে শুরু করে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

খ. ১৬ ও ১৭ ফেব্রুয়ারি ২০১৯ প্রার্থীদের ফর্ম বাছাই এর দিন। ১৭ ফেব্রুয়ারি রাত আটটায় যোগ্য প্রার্থীদের নাম জানিয়ে দেয়া হবে।

গ. ১৮,১৯ ও ২০ ফেব্রুয়ারি ২০১৯ প্রার্থীরা নিজেদের অপসারন করতে পারবেন অর্থাৎ ফর্ম উইড্রো করতে পারবেন।

ঘ. ২২ ফেব্রুয়ারি ২০১৯ চূড়ান্ত প্রার্থী বা প্রার্থীদের নাম জানিয়ে ঘোষণা দেয়া হবে।

ঙ. ইসি মিটিং এর মাধ্যমে ২৮ ফেব্রুয়ারি ২০১৯ এর ভেতর চূড়ান্ত ভোটার তালিকা প্রস্তুত করতে হবে।

তিন.

ক. নির্বাচন কমিশনারগনের প্রস্তাবনা অনুযায়ী যদি প্রয়োজন হয় (যেহেতু আগে কখনো বেক্সকা নির্বাচনী বাস্তবতার মুখোমুখি হয়নি) নির্বাচনের সম্ভাব্য তারিখ ১৫ মার্চ ২০১৯। প্রয়োজনে একই দিনে এজিএম করা যেতে পারে।

খ. বেক্সকার নির্বাচন কমিশনারগনের প্রস্তাবনা অনুযায়ী প্রেসিডেন্ট পদপ্রার্থীর নমিনেশন ফর্ম এর মূল্যমান-৫০০০টাকা জেনারেল সেক্রেটারি নমিনেশন ফর্ম এর মূল্যমান-৩০০০ টাকা ট্রেজারারের এর নমিনেশান ফর্ম এর মূল্যমান - ২০০০ টাকা এবং বাকি সব পদের নমিনেশান ফর্মের মূল্যমান- ১০০০ টাকা।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। বেক্সকা চিরজীবী হোক।

আহসান কবির (১/১৭)

প্রধান নির্বাচন কমিশনার, বেক্সকা

Latest Updates

বিগত ০৮/০২/২০১৯ তারিখে অনুষ্ঠিত ইসি মিটিংয়ে বেক্সকার সংবিধান এর আলোকে গৃহীত সিদ্ধান্তসমূহ

বিগত ০৮/০২/২০১৯ তারিখে অনুষ্ঠিত ইসি মিটিংয়ে বেক্সকার সংবিধান এর আলোকে নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়েছেঃ

১/ ধারা ১৪.০১ অনুযায়ী বেক্সকার এক্সিকিউটিভ কমিটির যেকোনো অফিসিয়াল পদে নির্বাচিত হতে হলে বেক্সকার দ্বিবার্ষিক জেনারেল মিটিং এ অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে হতে হবে ।

২/ ভোট প্রদান করার জন্য বেক্সকার প্রতিটি সদস্যকে ভোটার হতে হবে । ধারা ১৪.০১ অনুযায়ী কোন সদস্যের বিগত বছরের বার্ষিক চাদা বকেয়া থাকলে তিনি ভোটার কিংবা প্রার্থী কোনটিই হতে পারবেন না ।

৩/ যদি বিসিসি এর কোন এক্স ক্যাডেট বেক্সকার সদস্য না হয়ে থাকেন তিনি ধারা ১০.০১ অনুযায়ী Membership Fee (Tk 100) দিয়ে বেক্সকার সদস্যপদ লাভ করতে পারবেন ।

৪/ ধারা ৭.০১ অনুযায়ী বেক্সকার কোন জেনারেল মেম্বার এর যদি ১ বছরের বার্ষিক চাদা বকেয়া থাকে তবে তার Membership বাতিল বলে গণ্য হবে। এসকল ক্ষেত্রে ৭.০১ ধারা অনুযায়ী তারা নতুন Re-enrolment Fee দিয়ে নতুন করে সদস্যপদ গ্রহণ করতে পারবেন । অর্থাৎ ধারা ১০.০১ অনুয়ায়ী ১০০ টাকা ফি দিয়ে নতুন সদস্যপদ লাভ করতে পারবেন ।

৫/ চূড়ান্ত ভোটার তালিকা ০৭/০৩/১৯ ইং তারিখে প্রকাশ করা হবে, অতএব যারা ০৬/০৩/১৯ ইং তারিখের মধ্যে বেক্সকার সদস্যপদ লাভ করবেন তারা সহ সকল লাইফ মেম্বাররাই কেবলমাত্র ২০১৯ সালের এজিএম এর দিন ভোটার হিসেবে গণ্য হবেন। ০৬/০৩/১৯ তারিখের পর কেউ বেক্সকার সদস্যপদ লাভ করলে তিনি ২০১৯ সালের এজিএম এর দিন ভোট প্রদান করতে পারবেন না ।

৬/ বেক্সকার জেনারেল মেম্বার হওয়ার জন্য বেক্সকা কর্তৃক সদস্য ফরম পূরণ করে তা ব্যাচ রিপ্রেজেনটেটিভ অথবা ব্যাচের যেকোনো সদস্য কর্তৃক ভেরিফিকেশন করে ১ কপি পাসপোর্ট সাইজের ছবি সহ সদস্য ফি ( tk 100) জমা দিতে হবে ।

এ বিষয়ে অফিস সেক্রেটারি তানভীর/২৯তম (01747-818222) এর সাথে যোগাযোগ করার অনুরোধ করা হলো ।

Next Event

08
Jan
2016
Fri

BEXCA Picnic 2016

Fee: Not Fixed

Location: Shohagpalli Resort

The Date is Fixed

Latest Events

No events

Gallery

Contact Us

Sahera Tropical Centre
9th Floor, Room # 4/A
218 New Elephant Road
Dhaka 1205, Bangladesh

+880-2-8614200

BEXCA